সহজে ইংরেজি শিখতে হলে যে ৫টি বই অবশ্যই পড়তে হবে

ঘরে বসে ইংরেজি শেখার সহজ উপায়
ইংরেজি-শেখার-সহজ-উপায়

একটি দেয়ালের উপর থেকে ভয়ংকর ভাবে ঝাঁপ দিলে লাল রঙা মোরগ। ঠিক তখনই দেয়ালের ওপাশ থেকে মাথা বের করতে দেখা গেলো মাথায় দুই বিনুনী করা এক কিশোরী মেয়েকে। এবার দেয়ালের উপর থেকে ঝাঁপ দিলো মেয়েটাও। তারপর শুরু হলো মোরগটাকে আটকানোর লড়াই।

কখনও বা মুরগীকে আটকে রাখার জন্য বিশেষ ভাবে তৈরি খাঁচা ছুড়ে দিচ্ছে লাল রঙা মোরগটির দিকে, আবার কখনও দেখা যাচ্ছে টিনের চাল থেকে কখন নিচে লাফ দেবে মোরগটি সেই সময়ের জন্য তক্কে তক্কে আছে মেয়েটি। রোদে শুকাতে দেয়া ধানের উপর ঝাঁপ দিয়েও শেষমেশ হাতে রাখতে পারে না মোরগকে। এ যেন কিশোরী-মোরগের অদম্য লড়াই। আর ঠিক এভাবেই এগিয়ে যায় বিবিসি জানালা ইংরেজি শেখার বিজ্ঞাপন। আমরা শেষে দেখতে পাই, পেছনে ভেসে আসছে একটি কণ্ঠ, যে বলে যাচ্ছে- ‘আপনি এত কঠিন কাজ করতে পারেন? আরেকটু চেষ্টা করলে ইংরেজিটাও পারবেন’।

এভাবেই আজ থেকে প্রায় পনেরো বছর আগে বিবিসি জানালা ইংরেজি শেখার বিজ্ঞাপনগুলো ঘুরে বেড়াতো আমাদের টেলিভিশনের ছোট পর্দায়। এতদিনে পরিবর্তন হয়েছে সময়, তেমনি বের হয়েছে ইংরেজি শেখার বিভিন্ন রকমের উপায়। তবে বহু প্রাচীন বিষয়ের মতই এসকল পদ্ধতিগুলো কোন না কোন সময়ে মলাট বদ্ধ করা হয়েছে একটি পূর্ণাঙ্গ বই হিসেবে প্রকাশ করার জন্য। গত কয়েক বছরে ইংরেজি শেখার বইগুলোতে যেমনি ভাবে এসেছে বিচিত্রতা তেমনি বই বিক্রির হিসেবে সবার উপরে উঠে এসেছে ইংরেজি শেখার বই।

তাই আজ আমরা এমন পাঁচটি বই সম্পর্কে নতুন করে জানবো, যেগুলো আপনার ইংরেজি শেখার যাত্রার সহজ সঙ্গী হয়ে উঠবে। তবে চলুন শুরু করা যাক-

 

১. ঘরে বসে স্পোকেন ইংলিশ (মুনজেরিন শহীদ)

ঘরে বসে Spoken English
BUY NOW

ঘরে বসেই নিজের Spoken English ভালো করার ৬০টি কার্যকরী ফর্মুলা নিয়ে তৈরি করা এই বই টিপস অ্যান্ড ট্রিকস যেগুলো আপনার ইংরেজিভীতি কমিয়ে দেবে। যেভাবে স্মার্টলি স্পোকেন ইংলিশের চর্চা করবেন বাড়িতে বসেই। যে হ্যাকগুলো ফলো করলে ইংরেজিতে কথা বলার জড়তা কেটে যাবে দ্রুতই। প্রতিদিন মাত্র ১০ মিনিট ব্যয় করে ইংরেজিতে দক্ষ হবার উপায়। ইন্টার্ভিউ ও প্রেজেন্টেশনে না ঘাবড়িয়ে ইংরেজিতে কথা বলার উপায়। গ্রামার শেখা ছাড়াই ইংরেজি বলার উপায়।

এছাড়াও বইতে আরও বেশ কিছু দুর্দান্ত বিষয় রয়েছে যেগুলো আপনার ঘরে বসেই মুখে বলার মত ইংরেজি শিখতে একদম শুরু থেকে সাহায্য করবে। যেমনঃ

  • টিপস অ্যান্ড ট্রিকস যেগুলো আপনার ইংরেজিভীতি কমিয়ে দেবে।
  • যেভাবে স্মার্টলি স্পোকেন ইংলিশের চর্চা করবেন বাড়িতে বসেই।
  • যে হ্যাকগুলো ফলো করলে ইংরেজিতে কথা বলার জড়তা কেটে যাবে দ্রুতই।
  • প্রতিদিন মাত্র ১০ মিনিট ব্যয় করে ইংরেজিতে দক্ষ হবার উপায়।
  • ইন্টার্ভিউ ও প্রেজেন্টেশনে না ঘাবড়িয়ে ইংরেজিতে কথা বলার উপায়।
  • গ্রামার শেখা ছাড়াই ইংরেজি বলার উপায়।

২. সোফিয়া স্পোকেন ইংলিশ (তাপস কর্মকার)

 

Sophia Spoken English
BUY NOW

যোগাযোগের এ যুগে বিশ্ব ব্যাপি নিজেকে তুলে ধরার ভাষা হলো ইংরেজি। তবে ইংরেজিতে কথা বলার জন্য বন্ধু খুঁজে পাওয়া বেশ কষ্টের। আর দু’জনার সময় মিলিয়ে প্র্যাকটিস করার বিষয়টি সত্যিই কঠিন! কিন্তু আপনার হাতের মোবাইলটিই যদি আপনাকে সেই বন্ধুর কাজটি করে তবেই তো মিলে গেলো। ‘সোফিয়া’ হয়ে উঠবে আপনার কথা বলার ঘনিষ্ঠ বন্ধু। যখন তখন কথা বলুন। ওর সাথে, কোন সংকোচ ছাড়াই। সবাই নজর এড়িয়ে নিজেকে গড়ে তুলুন, আর একদিন সবাইকে চমকে দিন ইংরেজিতে কথা বলে! অ্যাপটি চালু করার পর পরই সোফিয়া আপনাকে স্বাগত জানাবে। সাথে সাথে আপনাকে কিছু তথ্য প্রদান করবে। অ্যাপটি চালাতে বইটি সাথে থাকতে হবে। প্রথমে আপনি বই থেকে সোফিয়াকে কোন প্রশ্ন করলে সোফিয়া আপনাকে তার উত্তর দিবে এবং বইটিতে থাকা পরবর্তী প্রশ্নটি আপনার কাছে করবে। আপনি আবার তার উত্তর দেবেন। আপনি এরপর বইটির যে কোন প্রশ্ন সোফিয়ার কাছে করতে পারবেন এবং একইভাবে সোফিয়া প্রশ্নটির দেবে। আবার আপনার কাছে নিয়ম অনুযায়ী সে পরবর্তী প্রশ্নের উত্তর জানতে চাইবে। ঠিক এভাবেই আপনার সাথে কথপোকথন চলবে সোফিয়ার। এমন করে গড়ে উঠবে আপনার ইংরেজিতে কথা বলার পারদর্শীতা।

কখনও প্রশ্ন করুন আবার কখনও উত্তর দিন…. এভাবেই গড়ে উঠুক আপনার দক্ষতা। বন্ধুর মা’কে সম্মান জানালে কি নিজের মায়ের সম্মান কমে যায়? ইংরেজি শিখলেই কি নিজের বাংলা ভাষার প্রতি ভালোবাসা কমে যাবে? কখনই না।

৩. লার্ন ইংলিশ ভেরি ইজিলি (হুমায়ূন কবির)

 

লার্ন ইংলিশ ভেরি ইজিলি
BUY NOW

 

‘ইংরেজি দ্বিতীয় পত্র (কমিউনিকেটিভ ইংলিশঃ গ্রামার এন্ড কম্পোজিশন উইথ মডেল কুশ্চেইনস (এইচএসসি এবং একাদশ ও দ্বাদশ শ্রেণির জন্য) এইচএসসি পরীক্ষা’ বইটির আলাদা বেশ কিছু বৈশিষ্ট্য রয়েছে। যেমনঃ বোর্ড ও সেরা কলেজসমূহের প্রশ্নপত্রের নির্ভুল ও প্রাঞ্জল উত্তরসহ রচিত। ২০১৬ থেকে ২০১৯ সাল পর্যন্ত বোর্ড প্রশ্নের প্রত্যেকটি গ্রামাটিকাল আইটেমের চুলচেরা বিশ্লেষণ যা একজন শিক্ষার্থীর পরীক্ষার প্রস্তুতিকে শতকরা একশো ভাগ নিশ্চিত করবে। এবং ইংরেজি গ্রামার সহ প্রতিদিনের প্রয়োজনীয় ইংরেজি শেখার একটি অনন্য বই ‘লার্ন ইংলিশ ভেরি ইজিলি (Learn English Very Easily)।

বইতে বেশ কিছু কন্টেন্টের বিষয়টি আমরা দেখতে পাই। সেগুলো হলো-

  • Learn English with Fun (মজায় মজায় ইংরেজি শেখা)
  • মুল শব্দ দিয়ে বাংলা অর্থসহ নতুন নতুন শব্দ তৈরি বা শেখার অভিনয় কৌশল
  • একটি শব্দ থেকে বাংলা অর্থসহ এক বা একাধিক বাক্য তৈরির কৌশল
  • প্যালিন্ড্রোম শব্দ, যেসব শব্দ বা কবিতা উল্টো করে পড়লেও উচ্চারণ একই থাকে।
  • ছন্দে ছন্দে বাংলা অর্থসহ মজার কিছু ভোকাবুলারি শেখার অভিনব কৌশল
  • করোনা ভাইরাস সম্পর্কিত ২০৫ টি ইংরেজি গুরুত্বপূর্ণ শব্দ এবং শব্দাংশ, সঙ্গে বাংলা অর্থ
  • দুইটি পরিচিত শব্দ দিয়ে বাংলা অর্থসহ নতুন শব্দ তৈরি করার অভিনব পদ্ধতি
  • স্পোকেন ইংলিশের ক্ষেত্রে কোন পরিবেশে কোন ইংরেজি শব্দটি ব্যবহার করবেন?
  • ৫০ টি বাক্য গঠনের টেকনিক সঙ্গে বিভিন্ন ধরণের প্যাটার্ন
  • সাইলেন্ট লেটার আছে এমন প্রায় একশোটি ইংরেজি শব্দ বাংলা অর্থসহ
  • শব্দের উচ্চারণ শিখে বাংলা অর্থসহ ভোকাবুলারি শেখার ৫০ টি গুরুত্বপূর্ণ রুলস
  • ইংরেজি বাক্য তৈরির ৫৫ টি গুরুত্বপূর্ণ নিয়মাবলী, উদাহরণ সহ
  • ইংরেজি বাক্য গঠনের প্রায় চল্লিশটি প্রচলিত ভুল সমূহ এবং ব্যকরনের নিয়ম অনুযায়ী সংশোধন
  • প্রাত্যহিক জীবনের প্রয়োজনীয় ৭০০ টি ইংরেজি বাক্য এবং বাক্য সমূহের বাংলা অর্থ
  • পাঁচ হাজারের বেশি ইংরেজি শব্দ বাংলা অর্থ সহ, এছাড়াও আরও অনেক অনেক গুরুত্বপূর্ণ বিষয় সমূহ।

৪. টেকটিক্স ফর লার্নিং প্রিপজিশন (এস.এম জাকির হোসেন)

 

টেকটিক্স ফর লার্নিং প্রিপজিশন
BUY NOW

অধিকাংশ প্রিপজিশন (preposition) সম্পর্কিত সাধারণ ব্যবহারগুলো সম্পর্কে সহজ এবং সার্বিকভাবে একটা ধারণা থাকলে এগুলোর ব্যবহার সহজে আয়ত্ত করা যায়। প্রকৃতপক্ষে প্রিপজিশন (preposition) এর সাধারণ ব্যবহারগুলো না জানলে তাদের ইডিয়মেটিক (idiomatic) ব্যবহার মোটেও আয়ত্ত করা সম্ভব নয়। আবার এদের সাধারণ ব্যবহার ভালোভাবে আয়ত্ত করতে পারলে এমনকি এদের ইডিয়মেটিক ব্যবহারগুলোও অতি সহজে আয়ত্ত করা যায়। এই বইতে প্রথমে যাবতীয় প্রিপজিশন স্বাভাবিকভাবে কোন ধরণের অর্থ প্রকাশ করার জন্য ব্যবহৃত হয়। তা আলোচনা করা হবে। ফলে, আশা করা যায়, এই বইয়ের একেবারে গোড়া থেকেই পাঠকের প্রিপজিশনের উপর শতকরা প্রায় আশি ভাগ দখলই এসে যাবে। সুতরাং প্রথম থেকেই অত্যন্ত মনোযোগ দিয়ে পড়ে ফেলার প্রস্তাব রাখা হয়েছে বইটির ভূমিকাতেই।

৫. ইজি ইংলিশ (জামাল উদ্দিন জামি)

 

Easy English
BUY NOW

বেশিরভাগ সময়েই দেখা যায় ইংরেজি শেখার বইগুলো সাধারণ শিক্ষার্থীদের জন্য বরং আরও কঠিন হয়ে দাঁড়ায়। যেন বইটি পড়ার আগে অন্তত আরও পড়াশোনা শিখে আসতে হবে। তাই সাধারণ ভাবেই প্রশ্ন দাঁড়ায়- বইটি কাদের জন্য? জামাল উদ্দিন জামির লেখা এই বইটি কাদের জন্য তার উত্তর দিয়েছেন লেখক নিজেই- ‘ইংরেজিতে বেশ দুর্বল, কথা বলতে নার্ভাস, বিগিনার্স লেভেলে আছে, কিংবা কোন কোচিংয়ে গিয়ে শেখার সময় নেই; বাসায় বসে শিখতে চান- বইটি তাদের জন্য। আমরা অনেক সময়ই বলতে শুনি- ‘ইন্টারভিউটা আরও ভালো হতো, যদি আর একটু ভালো ইংরেজি বলতে পারতাম!’ ‘ইংরেজিতে দুর্বল থাকার কারণে চাকরিটা হলো না!’ এ ধরণের আফসোস থেকে বের হয়ে আসার জন্য এই বইটি নিঃসন্দেহে সহায়তা দেবে।

এখন প্রশ্ন আসতে পারে বইটি কেন? সঠিকভাবে ইংরেজি বলতে এবং লিখতে পারা প্রত্যেকের জীবনেই অনেক বড় একটি বিনিয়োগ। কারণ আধুনিক সমাজে চাকরি থেকে ব্যবসা, জীবনের প্রতিটি ক্ষেত্রে ইংরেজির ভূমিকা বিস্তৃত। প্রায় সবক্ষেত্রেই ইংরেজিতে কথা বলার দক্ষতা আপনার জীবনে এক অনন্য সক্ষমতা যুক্ত করে এবং ইংরেজিতে পারঙ্গম ব্যক্তিরা ব্যক্তিক, সামাজিক ও পেশাগত ভালো অবস্থান তৈরি করে থাকে।

উপরের পাঁচটি বই ছাড়াও অসংখ্য ইংরেজি শেখার বই রয়েছে। ইংরেজি সহজভাবে শেখার উদ্দেশ্যে যেসব পদ্ধতি রয়েছে তার মধ্যে সৃজনশীল ও অপেক্ষাকৃত সহজ পদ্ধতি যেসব বইতে ব্যবহার করা হয়েছে তার মধ্য থেকে বাঁছাই করে পাঁচটি বই নিয়ে এখানে আলোচনা করা হয়েছে। এসব বই একক সঙ্গী হিসেবেও আপনার ইংরেজি শেখার যাত্রায় বেশ কার্যকরী ভূমিকা রাখবে।

আরও পড়ুন- আমেরিকায় উচ্চশিক্ষা ও গবেষণা

সহজে ইংরেজি শিক্ষার অন্যান্য বই দেখতে ক্লিক করুন 

 

Rokomari Editor

Rokomari Editor

Rokomari is one of the leading E-commerce book sites in bangladesh

Leave a Comment

You May Also Like This Article

Rokomari-blog-Logo.png
Join our mailing list and get the latest updates
Loading