মার্কেটিং শিখতে যে ২০টি বই অবশ্যই পড়া উচিত (২য় পর্ব)

Untitled-design-2020-09-28T170707.846

নিজেকে একজন সুদক্ষ ব্র্যান্ড প্রাকটিশনার্স হিসেবে গড়ে তোলার জন্য জন্য অভিজ্ঞ মার্কেটারদের কাছে থেকে শেখার কোন বিকল্প নেই। আর এই লার্নিং এর অন্যতম বড় স্কোপ হচ্ছে – তাদের বহু বছরের অভিজ্ঞতার আলোকে লেখা বই।
আমি আমার পড়া বইগুলোর মধ্যে সবচেয়ে পছন্দের বইগুলোর নাম এবং শর্ট রিভিউ আপনার সাথে শেয়ার করছিলাম। আগের পর্বে মার্কেটিং বিষয়ক ১০টি বইয়ের নাম দিয়েছিলাম, আজ বাকী ১০টি শেয়ার করবো। আশা করি, এর মাধ্যমে আমরা সবাই একসাথে আরো সামনে এগিয়ে যেতে পারবো।

শুরু করার আগে একটা কথা – আমার পছন্দের ২০ টি মার্কেটিং বই এর নাম দিয়েছি মানে কিন্তু এই না যে এগুলোই বিশ্বের শ্রেষ্ঠ মার্কেটিং বই বা আপনারও সবগুলোই টপ ফেভারিট হবে। আমার কাজের এরিয়া যেহেতু সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং, বিজনেস স্ট্র্যাটেজি, MarTech, কনসাল্টেন্সি ইত্যাদি — সেহেতু সাধারণত কোন ফ্রেমওয়ার্ক বেইজড বই আমার পছন্দের শীর্ষে থাকে। আপনার পছন্দের বই ডেফিনিটলি আমার থেকে কিছুটা ডিফরেন্ট হতেই পারে। এগুলোর মধ্যে যেগুলো আপনারও চয়েজ হবে সেগুলোই বেছে নেবেন।

11. Growth Hacker Marketing: A Primer on the Future of PR, Marketing, and Advertising

 

Growth Hacker Marketing: A Primer on the Future of PR, Marketing, and Advertising
BUY NOW

 

যদিও Sean EllisGrowth Hacking’ টার্মটাকে প্রথম coin করেছিলেন, এই টপিকের উপর প্রথম লেখা বই কিন্তু Ryan Holiday এর বইটা। আপনি যদি গ্রোথ হ্যাকিং এবং এডভান্সড ডাটা ড্রিভেন মার্কেটিং এর প্রতি ইন্টারেস্টেড হন, এই দুইটা বই (আরেকটা Sean Ellis এর) আপনার অবশ্যই অবশই পড়া উচিত। Sean এর বইটা যেখানে ফ্রেমওয়ার্ক এর প্রতি বেশি ফোকাস দিয়েছিল, Ryan এর এই বইটা প্রধানত mindset shift এবং গ্রোথ হ্যাকিং কালচার বিল্ডাপ এর উপর বেশি গুরুত্ব দিয়েছে।

12. Inbound Marketing: Get Found Using Google, Social Media, and Blogs

 

BUY NOW

ডিজিটাল মার্কেটিং এর দুনিয়াতে Hubspot কোম্পানি সবচেয়ে নামকরাদের একটি। এই বইটা Hubspot এর বিখ্যাত ফাউন্ডারদের লেখা inbound marketing এর একটা primer বলতে পারেন। এটাতে Google search ranking ইম্প্রুভ, সোশ্যাল মিডিয়া কমিউনিটি তৈরি, অনলাইন মার্কেটিং ইফোর্ট এনালাইক করা ইত্যাদির উপর অনেক হেল্পফুল টুলস, টিপস এবং স্ট্র্যাটেজি পাবেন। অনেকেই আমার কাছে জানতে চায় ডিজিটাল মার্কেটিং শেখা শুরু করতে হলে কোন বই দিয়ে শুরু করবে…আমি একনামে এটাকে রেফার করি…তারপর তো অন্যান্য রিসোর্স আছেই।

13. Epic Content Marketing: How to Tell a Different Story, Break through the Clutter, and Win More Customers by Marketing Less

 

Epic Content Marketing by Joe Pulizzi

Content is King – এটাতো আমরা সবাই জানি। অথচ তারপরও দুঃখজনকভাবে এখন পর্যন্ত বাংলাদেশের অধিকাংশ কোম্পানিই কন্টেন্ট মার্কেটিং এর ফুল বেনিফিট নিতে ব্যর্থ! প্রতিদিন শত শত ইমার্স, স্টার্টআপ এমনকি বড় বড় এস্টাবলিশড কোম্পানিকেও দেখি শুধুমাত্র মিনিংলেস ডিসকাউন্ট দিয়ে ওয়ান টাইম কাস্টোমার acquisition করতে চাচ্ছে। না আছে কোন প্রোপার কন্টেন্ট মার্কেটিং প্ল্যান, না আছে কোন সেলস ফানেল!
এই ভুল স্ট্র্যাটেজিতে মার্কেট শেয়ার বাড়ানোর চেষ্টা না করে কোম্পানিদের উচিত তাদের প্রোসপেক্টকে কন্টেন্ট এর মাধ্যমে ভ্যালু প্রোভাইড করা এবং একটা healthy conversational relationship তৈরি করা। Content Marketing Institute এর ফাউন্ডার Joe Pulizzi কন্টেন্ট মার্কেটিং এর দুনিয়াতে একজন এক্সপার্ট এবং লিজেন্ড হিসেবে পরিচিত – তার লেখা এই বইটিতে অনেক অনেক actionable টিপস এবং ইনসাইট পাবেন যার মাধ্যমে আপনার কোম্পানির কন্টেন্ট মার্কেটিং ইফোর্ট কে সাকসেসফুল করতে পারবেন।

14. Expert Secrets: The Underground Playbook for Creating a Mass Movement of People Who Will Pay for Your Advice

 

Expert Secrets By Russel Branson

আমার মতে আপনি যদি নিজের Specialized Knowledge মার্কেটিং এর উপর বেস্ট কোন রিসোর্স চান – এই বইটা 100 তে 110! আমার টপ ফেভারিট বই এর মধ্যে একটি এটা। যদিও এটা আপনি নিজেকে কিভাবে expert হিসেবে স্ট্যাবলিশ করবেন তা নিয়ে লেখা অত্যন্ত হেল্পফুল একটা বই, তাছাড়াও নিজের information product এম্পায়ার তৈরির জন্য এই বই আর সমতুল্য বই আমি এখনো পাই নি। আমি আগের পর্বে DotCom Secret বই নিয়ে লেখার সময় বলেছিলাম Russel Branson এই এরিয়াতে একজন জিনিয়াস এবং প্রতিদিন তার কাছ থেকে শিখছি।
আপনি যদি Consultancy Practice, Coaching ইত্যাদি স্টার্ট করতে চান তাহলেও এটা খুবই হেল্পফুল হবে, যদিও কনসাল্টেন্সি প্র্যাকটিস এর উপর আরো বেশ ভাল কিছু বই আছে। (আমার ইচ্ছে আছে কিভাবে ঘরে বসেই জব এর পাশাপাশি একটা information product / service বিজনেস বা Consultancy practice স্টার্ট করতে পারেন এ নিয়ে ভবিষ্যতে বিস্তারিত লেখার, এই পয়েন্টটাতে লেখার শেষে আসছি)

15. Don’t Make Me Think: A Common Sense Approach to Web Usability

 

Don’t make me think By Steve Krug

এই বইটা প্রধানত প্রোগ্রামার এবং ডিজাইনারদের জন্য লেখা – কিন্তু তবুও এটাকে include করার লোভ সংবরণ করতে পারলাম না। MarTech এর দুনিয়াতে মার্কেটিং এবং টেকনোলোজি হাত ধরে চলার সময় আসছে। Usability guru নামে পরিচিত Steve Krug এর গাইডলাইন গুলো আপনাকে হেল্প করবে intuitive navigation এর প্রিন্সিপাল শিখতে, যা অনলাইন মার্কেটিং এর জন্য খুবই ইম্পর্টান্ট।

16. Purple Cow: Transform Your Business by Being Remarkable

 

BUY NOW

এই noisy মার্কেটে হয় আপনি remarkable, নয়তো আপনি invisible! বর্তমান দুনিয়াতে Seth Godin একজন লিজেন্ডারি মার্কেটার, এবং এই বইটাতে তিনি দেখিয়েছেন কিভাবে একটা crowded marketplace এ stand-out করতে হয়।
17. Hooked: How to Build Habit-Forming Products
একজন প্রোডাক্ট ম্যানেজার এর স্বপ্ন হচ্ছে কিভাবে ইউজারকে তাদের app এ কন্টিনিউয়াসলি এনগেজ করে রাখবে। এই অসাধারণ বইতে ডেসক্রাইব করা Hook Model ব্যাখ্যা করেছে কিভাবে একটা ভাইরাল লুপ তৈরি করা যায়। আপনার কোম্পানি যদি Next Super App তৈরি করার চেষ্টা করে থাকে, এই বইটা আপনার পড়া দরকার।

18. Likable Social Media: How to Delight Your Customers, Create an Irresistible Brand, and Be Generally Amazing on Facebook (& Other Social Networks)

 

Likable Social Media By Dave Kerpen

সব ভারী ভারী বই না দিয়ে fcommerce এ যারা ফোকাস করছেন তাদের জন্য এই বইটা দিলাম। এখানে আপনি অসংখ্য উদাহরণ পাবেন কিভাবে আপনার পটেনশিয়াল কাস্টোমারকে social media তে engage করবেন। তবে শুধু ছোট বা মিডিয়াম কোম্পানিই না, বড় কোম্পানিগুলোরও এ নিয়ে শেখার অনেক কিছু আছে (কোরবানী ঈদে একটা নামকরা কোম্পানি কোরবানীর গরূ ঠিকমতো ডেলিভারি দিতে চরমভাবে ব্যর্থ হবার পর খুব বাজে ভাবে কাস্টোমার রিভিউ এর রেস্পন্স করছিল, I wish they read this book)!

19. Influence: The Psychology of Persuasion

 

BUY NOW

মার্কেটিং মানে শুধু মাত্র একটা ক্যাম্পেইন চালানো না, কিছু কপি লেখা আর ভিজুয়াল এলিমেন্ট তৈরি করা না। আজকাল কিছু কোম্পানি দেখলাম ট্রেন্ডি যাই পাচ্ছে তাই নিয়ে আজেবাজে কিছু একটা সস্তা কন্টেন্ট বানিয়ে দিচ্ছে (উদাহরণ – একটা কনডম ব্র্যান্ড যদি ‘বাবু খাইছো’ থিম নিয়ে কন্টেন্ট বানায় তাহলে ব্যপারটা কেমন লাগে?)
Marketing is all about perception, a battle of the mind.
আপনার মার্কেটিং ইনিশিয়েটিভ এর secret sauce হচ্ছে আপনার TG (Target Group) এর মাউন্ডে appropriate মেসেজ নিয়ে ঢুকতে পারা। Dr. Robert Cialdini এই ফিল্ডের একজন বিখ্যাত রিসার্চার, এবং Influence পারসুয়েসিভ হিউম্যান সাইকোলজি এর উপর লেখা একটা ক্লাসিক বই।

20. The Tipping Point: How Little Things Can Make a Big Difference

 

BUY NOW

টপ ২০টা মার্কেটিং বই এর নাম লিখে ফেলবো আর তার মধ্যে বেস্ট সেলিং লেখক Malcolm Gladwell এর একটা বই এর নাম আসবে না এটা তো হয় না! Tipping point বইটা আপনাকে শেখাবে virality এর পিছনের সায়েন্সটাকে ডায়াগনাইসিস করতে এবং breakthrough মার্কেটিং আইডিয়া জেনারেট করতে।
Bonus Read: Steal Like an Artist: 10 Things Nobody Told You About Being Creative
There are good books. And then there are great books! কিছু বই আপনাকে প্র্যাকটিকাল টুলস এবং স্ট্র্যাটেজি শেখাবে। আর কিছু কিছু বই শেখাবে PHILOSOPHY! যে ফিলোসফি আপনাকে এবং আপনার কোম্পানিকে হাজার মাইল এগিয়ে নিয়ে যাবে অন্যান্যদের তুলনায়। 20 টা বই এর নাম দেব বলেছিলাম, এই বইটার নাম আপনাকে বোনাস হিসেবে দিলাম। The pearls of wisdom spread throughout every page of this book will help you to become a better version of yourself!
————-
Action Point
————-
বই এর নাম তো দিলাম, এরপর যে প্রশ্নটা স্বাভাবিক ভাবেই আসবে সেটা হচ্ছে এগুলো পাবেন কোথায়! প্রথমত, অনলাইনে ভাল করে খুজলে ম্যাক্সিমাম বইই পাবেন। Rokomari তেও খুঁজে দেখতে পারেন হার্ডকপি আছে এর অনেকগুলোরই। বন্ধু বান্ধবের কাছে থেকেও ধার নিতে পারেন (কোন বিখ্যাত মনীষী নাকি বলেছিলেন বই চুরি করলে পড়লে পাপ হয় না)! তবে আসল কথা হলো, যেভাবে পারেন কালেক্ট করে নিবেন যেটা লাগে…it will be really really worthy!
আপনার পছন্দের মার্কেটিং এর বই গুলোর নামগুলো কমেন্টে জানাবেন, তাহলে আমাদের সবারই নলেজ আরো সমৃদ্ধ হবে।
আর হ্যাঁ, উপরে বলেছিলাম কিভাবে ঘরে বসে জব এর পাশাপাশি একটা information product / service বিজনেস বা Consultancy practice স্টার্ট করতে পারেন- এ নিয়ে একটা লেখা লেখার কথা চিন্তা করছিলাম। আগ্রহী হলে কমেন্টে জানাবেন… শুধুমাত্র যথেষ্ট পরিমাণ আগ্রহী পাঠক থাকলেই লিখবো, কারণ- এটা গুছিয়ে লিখতে হলে বেশ খানিকটা এফোর্ট দিতে হবে।

লেখক- অনুপম মল্লিক

মার্কেটিং বিষয়ক বাংলা বইগুলো দেখতে ক্লিক করুন 

Rokomari Editor

Rokomari Editor

Rokomari is one of the leading E-commerce book sites in bangladesh

Leave a Comment

Rokomari-blog-Logo.png
Join our mailing list and get the latest updates
Loading